রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ২৪টি ‘শুদ্ধজাত’ ঘোড়া উপহার দিয়েছেন। কিম জং-উন ঘোড়া চালাতে পছন্দ করেন। বিভিন্ন সময় পুতিনকেও ঘোড়ায় চড়তে দেখা গেছে। মার্কিন সংবাদমাধ্যম টাইম সাময়িকী এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

তবে দক্ষিণ কোরিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, পুতিনের দেওয়া ঘোড়াগুলো সাধারণ কোনো উপহার নয়। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর রাশিয়াকে কামানের গোলা দিয়ে উত্তর কোরিয়া যে সহায়তা করেছিল, তার বিনিময়মূল্য হিসেবে পুতিনের তরফ থেকে কিমকে এসব ঘোড়া দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রাশিয়ার কোনও বক্তব্য পাওয়া যায়নি।

কিমকে রাশিয়ার তরফ থেকে যেসব ঘোড়া দেওয়া হয়েছে, সেগুলো ‘অরলভ ট্রটারস’ জাতের ঘোড়া। এই ঘোড়াগুলো সহসশীলতার জন্য পরিচিত এবং কিমের বেশ প্রিয়।

টাইম সাময়িকী জানিয়েছে, গতকাল রোববার ঘোড়ার সর্বশেষ চালানটি উত্তর কোরিয়ায় পৌঁছেছে। প্রিমর্স্কি ক্রাইয়ের পশুচিকিত্সা কর্তৃপক্ষ বিষয়টি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি পাওয়ায় পশ্চিমা দেশগুলোর উদ্বেগ বেড়েছে। গত জুনে কিম ও পুতিন একটি সামরিক সহযোগিতা চুক্তির মাধ্যমে তাঁদের জোটকে আনুষ্ঠানিকভাবে সুদৃঢ় করেছেন।

এর আগে গত বছরের আগস্টে কিম পুতিনকে দুটি উন্নত জাতের পুংসান কুকুর উপহার দিয়েছিলেন। বিনিময়ে পুতিন কিমকে ৪৪৭টি ছাগল উপহার দিয়েছিলেন।

এ ছাড়া গত জুনে পিয়ংইয়ং সফরে গিয়ে কিম জং উনকে রাশিয়ার তৈরি বিলাসবহুল অরাস ব্র্যান্ডের লিমুজিন গাড়ি উপহার দিয়েছিলেন পুতিন। উপহারের তালিকায় আরও ছিল একটি টি–সেট ও অ্যাডমিরাল ড্যাগার।